০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

মালয়েশিয়ায় প্রবাসী কর্মীদের নিয়ে দূতাবাসের ঈদ পুনর্মিলনী

মালয়েশিয়ায় প্রবাসী কর্মীদের নিয়ে দূতাবাসের ঈদ পুনর্মিলনী - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় কর্মরত শ্রমজীবী প্রবাসীদের নিয়ে ঈদ পুনর্মিলনী ও আনন্দ উৎসবের আয়োজন করেছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন।

রোববার (২৩ জুন) মালয়েশিয়ার পাহাড়ি এলাকা ক্যামেরুন হাইল্যান্ডসের একটি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে সভাপতি ছিলেন হাইকমিশনার মো: শামীম আহসান। এছাড়া ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগীর, ক্যামেরুন হাইল্যান্ডস ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি লি পেং ফো, মালয়েশিয়ার ফার্ম মালিকদের প্রতিনিধি পুয়ান সিতি, প্রবাসী বাংলাদেশী কমিউনিটি প্রতিনিধি, প্রবাসী কর্মী প্রতিনিধি, অগ্রণী রেমিটেন্স হাউজ এবং সিটি ব্যাংক রেমিট্যান্স হাউজের প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশী সাংবাদিক এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, কমিউনিটির নেতা কামরুজ্জামান কামাল, রাশেদ বাদল, নাজমুল ইসলাম বাবুল, এ কামাল চৌধুরী, সাঈদ সরকার, বিল্লাল মাহমুদ, মো: আহসানুল্লাহসহ শতাধিক প্রবাসী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে প্রবাসী কর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন হাইকমিশনার মো: শামীম আহসান। এরপর বিভিন্ন ধর্মগ্রন্থ পাঠ করেন প্রবাসী কর্মীরা। শেষে প্রবাসী কর্মীদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন হাইকমিশনার। এ সময় শ্রমিকরা তাদের বিভিন্ন সমস্যার কথা হাইকমিশনারের কাছে তুলে ধরেন। পাসপোর্টসহ হাইকমিশনের অন্যান্য সেবা কুয়ালালামপুর থেকে দূরবর্তী ক্যামেরুন হাইল্যান্ডসে প্রদানের দাবি জানান তারা।

হাইকমিশনার মো: শামীম আহসান বলেন, ‘কুয়ালালামপুর থেকে দূর প্রদেশে যারা বসবাস করছেন তাদের আর কষ্ট করে হাইকমিশনে যেতে হবে না। দূতাবাসের সেবা ডিজিটালাইজেশন করা হয়েছে ও পোস্ট অফিসের মাধ্যমে সেবা দেয়া হচ্ছে। এছাড়া হাইকমিশনের সেবা-সংক্রান্ত কল সেন্টার চালু করা হয়েছে, যার নাম্বার ০৩৯২১২০২৬৭।’

তিনি জানান, হাইকমিশনের ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা ছুটির দিনগুলোতে বিভিন্ন স্থানে নিয়মিতভাবে দেয়া হচ্ছে।

ক্যামেরুন হাইল্যান্ডসেও পাসপোর্টসহ অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে নিয়মিত কনস্যুলার ক্যাম্প করা হবে বলে প্রবাসীদের আশ্বস্ত করেন তিনি।

হাইকমিশনার বলেন, ‘প্রবাসী-বান্ধব এই সরকার প্রবাসীদের কল্যাণে বহুমাত্রিক কার্যক্রম হাতে নিয়েছে।’

হাইকমিশনার প্রবাসীদের ব্যাংকের মাধমে রেমিট্যান্স পাঠানোর এবং সার্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘বৈধ পথে টাকা পাঠানো হলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে।’

আলোচনা শেষে প্রবাসী শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে কর্মীদের সাথে মধ্যাহ্নভোজে অংশ নেন হাইকমিশনার এবং শ্রমজীবী প্রবাসীদের হাতে ঈদ উপহার তুলে দেন তিনি।


আরো সংবাদ



premium cement