০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

মালয়েশিয়ায় গিফটস ফেয়ারে পাট ও চামড়াজাত পণ্যসহ বাংলাদেশের ৬ প্রতিষ্ঠানের অংশগ্রহণ

- ছবি : সংগৃহীত

মালয়েশিয়া গিফটস অ্যান্ড প্রিমিয়াম অ্যাসোসিয়েশন (এমজিপিএ) আয়োজিত ১৪তম মালয়েশিয়া গিফটস ফেয়ারে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ।

কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে চলমান ১৮ জুন থেকে ২০ জুন এ মেলায় মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশসহ সাতটি দেশের ২৮৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের মেলার প্রতিপাদ্য ‘গিফ্ট ফর সার্কুলার ফিউচার’।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উদ্যোগে ও বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরের তত্ত্বাবধানে বাংলাদেশের ছয়টি প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিয়েছে।

গিফটস ফেয়ারে বাংলাদেশের অংশগ্রহণের উদ্দেশ্য, অপ্রচলিত পণ্যের তথা পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, গৃহস্থালি ও কিচেনওয়ার, ননওভেন ব্যাগ এবং হস্তশিল্প পণ্যসামগ্রী ইত্যাদি বাজার মালয়েশিয়ায় অন্বেষণ ও রফতানির সুযোগ তৈরি করা।

মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশী প্রতিষ্ঠানসমূহ হচ্ছে, কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মদিনা নন উভেন ফেব্রিকস, কে.এম.আর ক্রাফট, সওদা ইন্টারন্যাশনাল, তরঙ্গ, উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ এবং যৌথভাবে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো।

বাংলাদেশ হাইকমিশন ও এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর স্টলে ব্যবসা ও বিনিয়োগ-সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা ছাড়াও বাংলাদেশী বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

বুধবার মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান বাংলাদেশ স্টলসমূহ পরিদর্শন করেন। এ সময় তিনি অংশগ্রহণকারী বাংলাদেশী ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সাথে কথা বলেন এবং মালয়েশিয়ায় তাদের পণ্যের বাজার সম্প্রসারণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান, মালয়েশিয়ায় বাংলাদেশী পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে হাইকমিশন বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন বাণিজ্য মেলায় অংশগ্রহণসহ অন্যান্য পরিকল্পনা নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। রফতানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্য বেশি করে রফতানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরণের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে যাচ্ছে।

পরিদর্শনের সময় মালয়েশিয়া গিফ্ট অ্যান্ড প্রিমিয়াম অ্যাসোসিয়েশনের (এমজিপিএ) প্রেসিডেন্ট ইভান লু, মেলার অর্গানাইসিং চেয়ারম্যান আলবার্ট চুং ও অপারেশন ম্যানেজার সুজানা, বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের কর্মকর্তা ও প্রবাসী সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement