০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মালয়েশিয়ায় ২ শতাধিক জাল পাসপোর্টসহ বাংলাদেশী গ্রেফতার

মালয়েশিয়ায় ২ শতাধিক জাল পাসপোর্টসহ বাংলাদেশী গ্রেফতার - নয়া দিগন্ত

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট বিক্রির অভিযোগে এক বাংলাদেশী ও এক ফিলিপাইনের নারীকে গ্রেফতার করেছে ইমিগ্রেশন বিভাগ। শুক্রবার বিশেষ অভিযানে সেলাংগর রাজ্যের কাজাং থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারদের এই জালিয়াতি চক্রের মূল হোতা হিসেবে মনে করা হচ্ছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক রুসলিন জুসোহ।

তিনি জানান, সন্দেহভাজন ৩৮ বছর বয়সী বাংলাদেশী ‘অপু ভাই’ হিসেবে পরিচিত। পাসপোর্টের পুরনো সংস্করণগুলো ব্যবহার করতো এই সিন্ডিকেট। যেগুলোতে পলিকার্বোনেট ব্যবহার হয়নি, ফলে পরিবর্তন করা সহজ।

বিদেশী কর্মীদের মেডিক্যাল পরীক্ষার জন্য জাল বায়োডাটার মাধ্যমে অনুমোদনের সাথে জড়িত এ চক্রটি। প্রায় দু’বছর এই কার্যক্রম চলছে বলে নিশ্চিত হয়েছে অভিবাসন বিভাগ।

রুসলিন জুসোহ জানান, সিন্ডিকেটের অন্য কোনো সদস্য আছে কিনা তা খুঁজতে তদন্ত চলছে। তবে এ কাজে আরো কয়েকজন যুক্ত থাকতে পারে বলে তিনি মনে করেন।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট সংগ্রহ করে ব্যবহারকারীর তথ্য পৃষ্ঠায় জাল তথ্য দিয়ে নতুন পৃষ্ঠা যুক্ত করতো এই সিন্ডিকেট।

অভিবাসন মহাপরিচালক আরো জানান, পাসপোর্টগুলো প্রকৃতপক্ষে আসল, শুধুমাত্র জাল তথ্য ছাড়া। জাল পৃষ্ঠায় ব্যক্তির বাড়ির ঠিকানা, পুরো নাম ও পাসপোর্ট নম্বরসহ সমস্ত বিবরণ লেখা হতো।

এ সময় জব্দ করা হয় বাংলাদেশী ১৯৯টিসহ ২১১ পাসপোর্ট, ১৬ হাজার রিঙ্গিত, মেডিক্যাল পরীক্ষার নথি ও জাল নথি তৈরির সরঞ্জাম। গ্রেফতার দুজনকেই ২ সপ্তাহের রিমান্ডে নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement