০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
`

সৌদি আরব থেকে ফিরলেন আরো ৯৬ বাংলাদেশী

-

সৌদি‌ আরব থেকে আরো ৯৬ জন বাংলাদেশী দেশে ফিরেছেন। বুধবার রাত ১১ টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমানযোগে তারা দেশে ফেরেন। এ নিয়ে এই মাসের পাঁচদিনে মোট ৪২১ জন ফিরলেন। এর মধ্যে ১ নভেম্বর ১০৪ জন, ২ নভেম্বর ৭৫ জন, ৩ নভেম্বর ৮৫ জন, ৪ নভেম্বর ৬১ জন ও গতকাল ৬ নভেম্বর ৯৬ জন ফিরেছেন।

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, চলতি বছরের দশ মাসে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ২০ হাজার ৬৯২ বাংলাদেশী। বরাবরের মতো বুধবার রাতে ফেরত আসা লোকদেরও প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়। বুধবার রাতে ফেরাদের একজন কিশোরগঞ্জের তোফাজ্জল জানান, মাত্র আড়াই মাস আগে তিনি সৌদি আরবে গিয়েছিলেন। এর মধ্যেই তাকে ফিরতে হলো।

ব্রাহ্মণবাড়িয়ায় মহিউদ্দিন জানান, তিনি ৩ বছর ধরে ছিলেন সৌদি আরবে। সাড়ে ১৮ হাজার রিয়াল দিয়ে আকামা নবায়ন করেছিলেন; কিন্তু তাকে এখন ধরপাকড়ের ভয়ে ফেরত আসতে হলো শুন্য হাতে। গাজীপুরের মোঃ হান্নান মিয়া জানান, তিনি ১৫ বছর ধরে সৌদি আরবে। বৈধ আকামা থাকা সত্ত্বেও সৌদি পুলিশ রাস্তা থেকে ধরে। আকামা দেখানোর পরেও তাকে ছাড়া হয়নি। নোয়াখালীর জয়নাল, ময়মনসিংহের আলম, জামালপুরের সবুজ মিয়া, বরিশালের মামুনসহ আরও অনেকই তাদের দুরাবস্থার কথা জানান।

ফিরবেন তিন নারী
সৌদি আরবে তিক্ত অভিজ্ঞতার শিকার তিন নারী আজ দেশে ফিরবেন। পরিবারের কাছ থেকে তথ্য পেয়ে তাদের ফিরিয়ে আনার জন্য ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড ও মন্ত্রণালয়ে আবেদন করেছিল ব্র্যাক। আজ দুপুর সাড়ে ১২ টায় তারা ঢাকা ফিরবেন। এরা হলেন, শাহিদা, মনোয়ারা, মিনা।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছ‌র এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। ‌এ বছরের কোন মাসে কত কর্মী ফিরেছে সেই তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি গত দুই মাস ধরে ধরপাকড়ের তীব্রতা বেড়েছ। অনেকেই মনে করেন ইকামা থাকলেই বৈধ; কিন্তু কেউ যদি বৈধ ইকামা থাকার পরেও যেখানে কাজ করার কথা সেখানে না করে অন্য জায়গায় কাজ করেন সৌদি আইন অনুযায়ী সেটাও অপরাধ। এই বিষয়গুলো কর্মীদের বোঝাতে হবে। আর রিক্রুটিং এজেন্সিকেও নিশ্চিত করতে হবে যাতে কোন একজন কর্মী যেখানে যান সেখানে গিয়ে সেই কাজ পান। ফ্রি ভিসার নামে প্রতারণা বন্ধ করা উচিত।


আরো সংবাদ



premium cement
রংপুরে মুক্তিযোদ্ধার নাতির ভুয়া পরিচয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা বর্তমান সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় রুকনদের কাঙ্ক্ষিত মানে উত্তীর্ণ হতে হবে : ইজ্জতউল্লাহ তেঁতুলিয়ার দেবনগর থেকে অজগর সাপ উদ্ধার ফরিদপুরেও শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়া নেয়ার সিদ্ধান্ত ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান ম্যাক্রোঁর সাবেক মন্ত্রী মান্নান কারাগারে অসুস্থ : সিলেটে স্থানান্তর মামলা হলেই গ্রেফতার নয়, তদন্তে দোষী হলেই ব্যবস্থা : স্বরাষ্ট্র উপদেষ্টা মিরসরাইয়ে সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু আমাদের শিক্ষা ব্যবস্থা অপরিকল্পিত : শিক্ষা উপদেষ্টা ‘কুরআন-হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে’ সাউথ পয়েন্ট স্কুলে কারাতে বেল্ট বিতরণ

সকল