২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫৭ বাংলাদেশী

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫৭ বাংলাদেশী - ছবি : সংগৃহীত

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫৭ জন অনিয়মিত বাংলাদেশী নাগরিক। মঙ্গলবার (২২ অক্টোবর) ভোর ৪টা ২৫ মিনিটে বুরাক এয়ারের একটি চার্টার্ড ফ্লাইটে দেশে ফেরেন তারা।

তাদের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয় ও আইওএমের কর্মকর্তারা।

জানা গেছে, লিবিয়ার মিসরাতা ও তার পাশের অঞ্চল থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক ১৫৭ জন আটকে পড়া অনিয়মিত বাংলাদেশী নাগরিককে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস, ত্রিপলী, লিবিয়া ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় ফিরিয়ে আনা হয়।

ফিরে আসা বাংলাদেশীদের বেশিভাগই সাগরপথে অবৈধভাবে ইউরোপ যাওয়ার উদ্দেশে মানব পাচারকারীদের সহযোগিতায় লিবিয়ায় অনুপ্রবেশ করেন। তাদের অধিকাংশই লিবিয়াতে বিভিন্ন সময়ে অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছিলেন।

দেশে ফেরত আসার পর এই ভয়ঙ্কর পথ পাড়ি দিয়ে আর যেন কেউ লিবিয়াতে না যায় এ বিষয়ে তাদের সচেতন হওয়ার জন্য এবং সবাইকে সচেতন করার জন্য আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা।

আইওএমের পক্ষ থেকে লিবিয়া থেকে ফেরা প্রত্যেককে ৬ হাজার টাকা, কিছু খাদ্য সামগ্রী, চিকিৎসা ও প্রয়োজনে অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা হয়।

লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশী নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে একসাথে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস, ত্রিপলী ও আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।


আরো সংবাদ



premium cement
গাজায় সহায়তার আড়াই লাখ ট্রাক ফেরত দিলো ইসরাইল সিলেটে বকেয়া মজুরির দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি ১০১ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ ইরানের প্রতিবেশীরা হামলায় স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না ইসরাইলকে ‘শেখ হাসিনার পদত্যাগ নিয়ে নতুন করে প্রসঙ্গ তোলাটা সন্দেহজনক’ প্রধান উপদেষ্টা কার্যালয়ের মহাপরিচালককে বদলি শিবচরে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের গণজমায়েত বৈষম্যবিরোধী আন্দোলনে আহত জাহিদের খোঁজ রাখছেন না কেউ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন বাটলার গজারিয়ায় ২৫ মামলার আসামি ডাকাত সর্দার বাবলা নিহত

সকল