১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশের নতুন কোচ কে এই ফিল সিমন্স

ফিল সিমন্স - সংগৃহীত

অনেক দিন ধরেই গুঞ্জন থাকলেও আজ মঙ্গলবার হঠাৎ করেই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সাথে সম্পর্কশ্ছেদ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বরখাস্ত করা হয়েছে লঙ্কান এই কোচকে। একইসাথে দিয়েছে নতুন কোচ নিয়োগের খবরও।

লিটন-তাসকিনদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ফিল সিমন্সকে। অবশ্য দীর্ঘমেয়াদি নয়, সাবেক এই ক্যারিবীয় অলরাউন্ডারকে অন্তর্বর্তী সময়ের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। চুক্তির মেয়াদ চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত।

খেলোয়াড়ি জীবনও বেশ সমৃদ্ধ ফিল সিমন্সের। ব্যাটিং অলরাউন্ডার ছিলেন তিনি। খেলেছেন ২৬ টেস্ট ও ১৪৩ ওয়ানডে। আর প্রথম শ্রেণির ক্রিকেটে তার রয়েছে ১১ হাজারের বেশি রান।

আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হিসেবে বেশ প্রসিদ্ধ ফিল সিমন্স। রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। প্রায় দুই যুগ ধরে কোচিং ফেরি করে বেড়াচ্ছেন এই ক্যারিবীয় তারকা।

ত্রিনিদাদ ও টোবাগো ক্রিকেট বোর্ড (২০০১-২০০২) দিয়ে শুরু কোচিং ক্যারিয়ার। এরপর জিম্বাবুয়ের ক্রিকেট অ্যাকাডেমি হয়ে দায়িত্ব পালন করেন জিম্বাবুয়ে জাতীয় দলেরও। ২০০৬ সালে শেষ হয় তার জিম্বাবুয়ে অধ্যায়। তবে সিমন্স তার সেরা সময় কাটান পরের বছর থেকে।

২০০৭ সালে নেন ক্রিকেট আয়ারল্যান্ডের দায়িত্ব। তার হাত ধরেই পরিবর্তন শুরু হয় আইরিশ ক্রিকেটের। আসতে শুরু করে সাফল্য। চমকে দেয় বিশ্বকাপের মতো বড় আসরেও। সুবাদে দীর্ঘ আট বছর টানা পালন করে প্রধান কোচের দায়িত্ব।

তার অধীনে মোট ২২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে আয়ারল্যান্ড। যা কোনো আন্তর্জাতিক কোচ হিসেবে টানা সবচেয়ে বেশি দায়িত্ব পালনের রেকর্ড। ২০১৫ সালে সেই দায়িত্ব ছাড়েন জন্মভূমির ডাকে। দায়িত্ব নেন ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ হিসেবে।

সাফল্য ধরা দেয় সেখানেও। তার অধীনেই ভাঙা-চূড়া ওয়েস্ট ইন্ডিজ দল গড়ে অবিশ্বাস্য এক কীর্তি। র‍্যাঙ্কিংয়ের সেরা দশের বাহিরে চলে যাওয়া দলটাকে নিয়ে ঘুরে দাঁড়ান তিনি। ২০১৬ সালে ক্যারিবীয়দের জেতান দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা।

এরপর ২০১৮ সালে আফগানিস্তান জাতীয় দলের কোচের দায়িত্ব নেন সিমন্স। তবে বছরখানেক পর ফের ওয়েস্ট ইন্ডিজের দায়িত্বে ফেরেন তিনি। ২০২২ সালের টি-টোয়েন্টি পর্যন্ত দায়িত্ব পালন করেন সিমন্স।

এরপর থেকে ফ্রাঞ্চাইজি লিগেই সময় দিতে শুরু করেন সিমন্স। পিএসএল, সিপিএলসহ বিভিন্ন দেশের লিগে দায়িত্ব পালন করেন তিনি। মাঝে ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির উপদেষ্টা ছিলেন সিমন্স।

এবার খ্যাতিমান এই কোচ পালন করবেন বাংলাদেশের দায়িত্ব। তার অধীনেই পাকিস্তানে চ্যাম্পিয়নস ট্রফি খেলবে সাকিব-মুশফিকরা। আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে বাংলাদেশে অ্যাসাইনমেন্ট শুরু করবেন সিমন্স।

এই প্রসঙ্গে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেন, ‘সিমন্স বিভিন্ন সময় কয়েকটি দেশের প্রধান কোচের দায়িত্বে ছিলেন। ওয়েস্ট ইন্ডিজে দুই মেয়াদে ছিলেন। এখনো পাকিস্তানে কাজ করছেন। যুক্তরাষ্ট্রে কাজ করেছেন। তার কোচিং ক্যারিয়ার সমৃদ্ধ। তাছাড়া এটি লম্বা সময়ের জন্য না। অন্তর্বর্তী কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত নিয়োগ দেয়া হয়েছে।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দিয়েছিলেন বড়পীর’ এইচএসসি পাস করলেন ৪৩ বছর বয়সের স্বামী ও ৩৩ বছরের স্ত্রী বাংলাদেশের সংস্কার কার্যক্রমে সহায়তায় প্রস্তুত ইইউ কুষ্টিয়ায় অপহৃত শিশুকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দিলো বিজিবি তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহার চায় ইউট্যাব নবীনগরে ২১ লাখ টাকার নিষিদ্ধ পলিথিন জব্দ ‘ফরিদপুরে মেডিক্যালে চিকিৎসা সেবার মান আরো উন্নত করা উচিত’ মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার ইসরাইলের চূড়ান্ত যুদ্ধ ও বিলোপ শঙ্কা সিলেটে গরু-মহিষসহ পৌনে ২ কোটি টাকার মালামাল জব্দ ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু, হাসপাতালে ১১০৮

সকল