২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইরান-সমর্থিত 'কাতাইব হিজবুল্লাহ'র ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের হামলা, নিহত ২৫

- ছবি- আল-জাজিরা

ইরাকে ইরান-সমর্থিত 'কাতাইব হিজবুল্লাহ'র সশস্ত্র গ্রুপের ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের হামলায় ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৫ জন। রোববার পেন্টাগন এ কথা জানিয়েছে।

রকেট হামলায় সেখানে এক আমেরিকান বেসামরিক ঠিকাদার নিহত হওয়ার দুই দিন পর এ হামলার ঘটনা ঘটলো।

পেন্টাগন জানিয়েছে, ইরাকের পশ্চিমাঞ্চলে এবং সিরিয়ার পূর্বাঞ্চলে কাতাইব হিজবুল্লাহ (কেএইচ) সংশ্লিষ্ট গ্রুপের অস্ত্র ভান্ডার এবং অন্যান্য কমান্ড ও নিয়ন্ত্রণ স্থাপনা লক্ষ্য করে রোববার এই হামলা চালানো হয়। শুক্রবার ৩০টির বেশি রকেট হামলার জবাবে যুক্তরাষ্ট্র এ হামলা চালিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘আমরা আমেরিকান নারী ও পুরুষের জন্য বিপদ বয়ে আনে এমন কাজে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পাশে দাঁড়াবো না।’

বাগদাদের উত্তরে তেলসমৃদ্ধ এলাকা কিরকুকে কে১ সামরিক ঘাঁটিতে শুক্রবারের হামলায় চার মার্কিন সেনা সদস্য ও ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্যরা আহত হয়েছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার রোববার বলেছেন, বিমান হামলাসমূহ সফল হয়েছে এবং ইরান বা সশ্বস্ত্র গ্রুপগুলোর এ ধরণের আচরণের পরিপ্রেক্ষিতে তিনি আরো পরবর্তী পদক্ষেপের সম্ভাবনা নাকচ করে দেননি।

এস্পার আরো বলেন, তিনি ও পম্পেও ফ্লোরিডা যাচ্ছেন। সেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বড়দিনের অবকাশ কাটাচ্ছেন। তারা সেখানে তাকে মধ্যপ্রাচ্যের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত করবেন।

পেন্টাগন এর আগে ইরানের রেভ্যুলুশনারি গার্ডের সাথে সংশ্লিষ্টতার উল্লেখ করে জানিয়েছে, ইরানের কুদস বাহিনীর সাথে কাতাইব হিজবুল্লাহ’র ঘনিষ্ট সম্পর্ক রয়েছে এবং ইরানের কাছ থেকে তারা প্রাণঘাতি অস্ত্র ও অন্যান্য সহায়তা গ্রহন করে আসছে।’

এদিকে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি যুক্তরাষ্ট্রের এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন, এ হামলার মাধ্যমে ইরাকের সার্বভৌমত্বের প্রতি আঘাত হেনেছে যুক্তরাষ্ট্র।

সূত্র : আল-জাজিরা, পার্স টুডে ও এএফপি


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘ সম্মেলন থেকে যা অর্জন করলেন ড. ইউনূস ইলিশের দাম দেশে ১৬৫০, ভারতে ১১৮০ টাকা পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ দুর্নীতিমুক্ত দলই নতুন বাংলাদেশ গড়তে পারবে : নূরুল ইসলাম বুলবুল ভারতে গেল ৯৯ টন ইলিশ বাড়ছে তিস্তার পানি, ফের বন্যার আশঙ্কা ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ রেললাইন নির্মাণ কাজ চালু হচ্ছে দুর্নীতিবাজ প্রকাশকদের শ্বেতপত্র প্রকাশ ও তাদের বিচারের দাবি সৃজনশীল প্রকাশক ওয়ার্কিং কমিটির সংস্কারের পর কী কী পরিবর্তন আসতে পারে দেশের নির্বাচন ব্যবস্থায়? অর্ন্তবর্তী সরকারের ভেতরে সুবিধাভোগীরা ডুকে গেছে : নুর যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত শিক্ষকের বিচার চেয়ে বাকৃবি শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল