০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাষ্ট্রের ইরান-বিরোধী নিষেধাজ্ঞা সুস্পষ্ট সন্ত্রাসবাদ : রুহানি

বুধবার তেহরানে শ্রেষ্ঠ বই প্রকাশকদের পুরস্কার প্রদানের এক অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি - সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের বিরুদ্ধে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞাকে সুস্পষ্ট সন্ত্রাসবাদ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, সব ধরনের আন্তর্জাতিক আইন ও নিয়মকানুন এবং জাতিসঙ্ঘের প্রস্তাব লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট রুহানি বুধবার তেহরানে শ্রেষ্ঠ বই প্রকাশকদের পুরস্কার প্রদানের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় ইরানে ওষুধ আমদানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে বলেন, আমেরিকার এই সন্ত্রাসবাদী আচরণের কথা বই আকারে প্রকাশ করে বিশ্ববাসীর সামনে তুলে ধরতে হবে।

ইরানের ওষুধ আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেনি বলে মার্কিনীরা যে দাবি করছে তাকে ডাহা মিথ্যা বলে জানান প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, ওয়াশিংটন ইরানের ব্যাংকিং লেনদেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কার্যত সব ধরনের পণ্য আমদানির পথ আটকে দিয়েছে এবং এটি সুস্পষ্ট সন্ত্রাসবাদ।

তবে আমেরিকার ইরান-বিরোধী ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে বলেও জানান হাসান রুহানি। তিনি বলেন, সব ধরনের চাপ, নিষেধাজ্ঞা ও ষড়যন্ত্র সত্ত্বেও চলতি ফার্সি বছরের বিগত ১০ মাসে ইরান বিভিন্ন দেশের সঙ্গে ৭২ বিলিয়ন ডলারের বাণিজ্যিক লেনদেন করেছে। বিষয়টিকে তিনি তার সরকারের উল্লেখযোগ্য সাফল্য বলে বর্ণনা করেন। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement