০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

রাস্তার সহিংসতায় ইইউর গভীর উদ্বেগ

-

রাজধানীর রাস্তায় সহিংসতার চিত্রে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
ঢাকায় ইইউভুক্ত দেশগুলোর মিশন প্রধানরা গতকাল এক যৌথ বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক দিনগুলোয় স্কুলের ছাত্রছাত্রী ও তরুণদের বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতার চিত্র সত্যিই উদ্বেগজনক। আমরা সব পক্ষকে শান্ত থাকার এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে সম্মান জানানোর আহ্বান জানাই। প্রতিবাদকারী, সাংবাদিক ও অন্যদের বিরুদ্ধে বেআইনি ও সহিংস পদক্ষেপ বন্ধ হওয়া প্রয়োজন। এসব ঘটনা তদন্ত ও দোষীদের আইনের আওতায় আনা উচিত।
বিবৃতিতে বলা হয়, স্কুল শিক্ষার্থীদের প্রতিবাদ বাংলাদেশের রাস্তার নিরাপত্তা নিয়ে ভীতি ও আইন প্রয়োগের শিথিলতা নিয়ে উদ্বেগের বহিঃপ্রকাশ। এ উদ্বেগকে অনুধাবন করে সরকারের নেয়া পদক্ষেপকে আমরা স্বাগত জানাই। সড়ক নিরাপত্তায় সরকার কালবিলম্ব না করে আরো পদক্ষেপ নেবে বলে আমরা আশা করি।
ব্রিটিশ হাইকমিশন, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স, ইতালি, জার্মানি, সুইডেন ও নেদারল্যান্ডস দূতাবাস এবং ইইউ ডেলিগেশন প্রধান বা ভারপ্রাপ্ত প্রধানরা যৌথভাবে এই বিবৃতি দিয়েছেন।
এদিকে নরওয়ে দূতাবাস ফেসবুকে দেয়া এক পোস্টে বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নেতৃত্বে শান্তিপূর্ণ আন্দোলনে সহিংস আক্রমণে গভীর হতাশা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, শিক্ষার্থীরা সমাবেশ ও বাক স্বাধীনতা চর্চা করেছে, যা সমুন্নত রাখা প্রয়োজন।


আরো সংবাদ



premium cement